আজ ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৬শে জানুয়ারি, ২০২২ ইং

পেঁয়াজ : দাম এখনও গরিবদের নাগালের বাইরে

সিলহট প্রতিবেদক :: সিলেটে এখনও পেঁয়াজের মূল্য গরিবদের নাগালের বাইরে। ভালো পেঁয়াজের প্রতি কেজি মূল্য এখনও এক শ’ টাকার উপরে। ভালো পেঁয়াজ ঘরে নিয়ে আসার আবদার করলে দেখতে হয় স্বামীদের ‘আঁধার মুখ’, তাই সিলেটের বেশিরভাগ ঘরণী বা রাঁধুনীদের ভরসা এখন কেবল মিশরের আমদানি করা বড় আকারের পেঁয়াজ। যেগুলোতে নেই ভারতীয় ও দেশি ভালো পেঁয়াজের মতো এত ঝাঁঝ, আছে টসটসে রস। তাই অনেকটা হলুদ রঙের মোটা জাতের এ পেঁয়াজ দিয়েই রান্না মজাদার করতে প্রাণান্তকর চেষ্টা চালান সিলেটের ঘরণীরা।
নগরীর কাজিবাজার এলাকার বাসিন্দা বিনা বেগম এ প্রতিবেদককে বলেন, এক শ’ টাকার উপরে পেঁয়াজের কেজি মানে আমরা মধ্যবিত্তদের নাগালের বাইরে। তাই ওই মিশরি ৬০-৬৫ টাকা দামের পেঁয়াজের দিকেই নজর দিতে হয়। রান্নায় স্বাদ একটু কম হয় ঠিকই, তবে খারাপ না।
জানা গেছে, সিলেটে পেঁয়াজের মূল্য এখনও চড়া। গত বছরের অক্টোবর মাসে বাড়ে পেঁয়াজের দাম। নভেম্বরে তা বাড়তে থাকে হু হু করে। ওই সময় দুই শ’ টাকারও বেশি দামে বিক্রি হয় প্রতিকেজি পেঁয়াজ। সিলেটের বাজারেও একসময় ২০ টাকায় বিক্রি হওয়া পেঁয়াজ আড়াইশ’ পেরোয়। মাঝে কিছুদিন দাম কমে এলেও পেঁয়াজের কেজি এখনও থমকে আছে শতকের কোঠায়। বাজারে ভালো পেঁয়াজের কেজি এখনো শতকের ঘর ছাড়িয়ে। কেবল মিশরের আমদানি করা বড় আকারের পেঁয়াজ সিলেটের বাজারে বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকায়।
সিলেট কালীঘাটের সোনালী স্টোরের সহকারী ম্যানেজার নুফাত আবেদীন জানান, চলতি সপ্তাহে সিলেটের বাজারে এলসি’র ভালো প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০-১২০ টাকা, আমদানিকৃত একটু নিম্নমানের পেঁয়াজ ৭০-৮০ টাকা, দেশি নতুন পেঁয়াজ ৮০-৯০ টাকা এবং মিশর ও মিয়ানমার থেকে আমদানিকৃত হলুদ রঙের সড় সাইজের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকা করে।
এদিকে ক্রেতাদের সঙ্গে আলাপ করে জানা গেছে- তারা এখনও পেঁয়াজ আতঙ্ক কাটিয়ে উঠতে পারেননি। সিলেটের বাজারে দাম আশানুরূপ না কমায় মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষেরা এখনো হিমশিম খাচ্ছেন পেঁয়াজ কিনতে। আর তাই অনেকে দাঁড়ান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর ট্রাকের পেছনের লম্বা লাইনে। নগরীসহ সিলেটের বিভিন্ন জায়গায় টিসিবি ট্রাকে করে ৩৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে বলে জানা গেছে। তবে পেঁয়াজের মান ততটা ভালো নয় বলে জানান ক্রেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap