আজ [bangla_date], [english_date]

জয় করলেন সুজন

ডেস্ক রিপোর্টার

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে উত্তর ও দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ শৃঙ্গ আর্জেন্টিনার মাউন্ট অ্যাকনকাগুয়া জয় করলেন কাজী শাহরিয়ার রহমান সুজন। পেশায় সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ম্যানেজার এ দুঃসাহসী পর্বতারোহীর স্থায়ী বসবাস যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্ট সিটিতে।

বাংলাদেশের জন্য অত্যন্ত গৌরবের এ ইতিহাস তিনি রচনা করেছেন ২৭ জানুয়ারি আর্জেন্টিনার স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টায়। এর আগে ২০১১ সালের ১৬ ডিসেম্বর প্রথম বাংলাদেশি হিসেবে অ্যাকনকাগুয়া জয় করেন পর্বতারোহী ওয়াসফিয়া নাজনীন।

ক্যালিফোর্নিয়ার বে এরিয়া বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি কাজী শাহরিয়ার রহমান সুজন বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকা এবং বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি বুকে নিয়ে ৬৯৬২ মিটার (২২৮৪১ ফুট) উচ্চতায় পাহাড়ের চূড়ায় আরোহন করেন। এ অভিযান এবং অর্জন ইতোমধ্যে তিনি বঙ্গবন্ধুকে উৎসর্গ করেছেন।

কাজী শাহরিয়ার রহমান সুজন ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে পরপর ৩ দফায় চেষ্টা চালিয়ে উত্তর ও দক্ষিণ আমেরিকার এ সর্বোচ্চ শৃঙ্গ অ্যাকনকাগুয়া আরোহনে সফল হতে পারেননি। অদম্য সাধনা, প্রবল ইচ্ছাশক্তি এবং অসীম সাহস কাজে লাগিয়ে ২০২০ সালের জানুয়ারি মাসজুড়ে টানা ৩ সপ্তাহের অভিযানে অবশেষে সামিট জয়ে সফল হন তিনি।

পর্বত জয়ের অনুভূতি জানাতে গিয়ে আমেরিকান-বাংলাদেশি পর্বতারোহী কাজী শাহরিয়ার রহমান সুজন বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বাংলাদেশের জন্য কিছু করতে পারায় আমি গৌরবান্বিত ও আনন্দিত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap