আজ ৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ১৯শে জুন, ২০২২ ইং

বর্ণাঢ্য আয়োজনে ১৬ ফেব্রুয়ারি থেকে কেমুসাস’র বইমেলা

সিলহট রিপোর্টার :: কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ (কেমুসাস)-এর ত্রয়োদশ বইমেলা। কেমুসাস প্রাঙ্গণে ১৪ দিনব্যাপী অনুষ্ঠিতব্য এই বইমেলাটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদন করা হয়েছে।
জানা গেছে, ১৬ ফেব্রুয়ারি বিকেল ৩টায় এ বইমেলার উদ্বোধন করবেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

বইমেলা উপলক্ষে সাহিত্য সংসদ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। সেগুলো হচ্ছে- ১৭ ফেব্রুয়ারি বিকেল ৪টায় চিত্রাংকন প্রতিযোগিতা (সকল গ্রুপ) ও মোড়ক উন্মোচন, ১৮ ফেব্রুয়ারি গ্রন্থের মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠান, ১৯ ফেব্রুয়ারি বিকেল ৪টায় আবৃত্তি প্রতিযোগিতা (সকল গ্রুপ) ও মোড়ক উন্মোচন, ২০ ফেব্রুয়ারি বিকেল ৪টায় ক্বিরাত প্রতিযোগিতা (সকল গ্রুপ) ও মোড়ক উন্মোচন, ২১ ফেব্রুয়ারি সন্ধ্যে ৬টায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, ২২ ফেব্রুয়ারি বিকেল ৪টায় হাতের লেখা প্রতিযোগিতা (সকল গ্রুপ) ও মোড়ক উন্মোচন, ২৩ ফেব্রুয়ারি স্বরচিত কবিতাপাঠের আসর ও মোড়ক উন্মোচন, ২৪ ফেব্রুয়ারি বিকেল ৪টায় নির্ধারিত বক্তৃতা (সকল গ্রুপ) ও মোড়ক উন্মোচন), ২৫ ফেব্রুয়ারি গ্রন্থের মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠান, ২৬ ফেব্রুয়ারি সন্ধ্যে ৪টায় সংগীত প্রতিযোগিতা ও মোড়ক অনুষ্ঠান, ২৭ ফেব্রুয়ারি বিকেল ৪টায় ক্যালিওগ্রাফি প্রতিযোগিতা (সকল গ্রুপ) ও মোড়ক উন্মেচন, ২৮ ফেব্রুয়ারি মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ২৯ ফেব্রুয়ারি সন্ধ্যে সাড়ে ৬টায় সমাপনী ও পুরস্কার বিতরণী।

চিত্রাংকন প্রতিযোগিতা বিষয়ের মধ্যে রয়েছে- বিশেষ গ্রুপ (কেজি থেকে দ্বিতীয় শ্রেণি) বিষয় : ইচ্ছেমতো, মাধ্যম: কালার পেন্সিল। ‘ক’ গ্রুপ (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি) বিষয় : আমাদের ছোটো নদী, মাধ্যম : প্যাস্টেল। ‘খ’ গ্রুপ (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি) বিষয় : বাংলাদেশের মুক্তিযুদ্ধ, মাধ্যম : জল রং। ‘গ’ গ্রুপ (নবম থেকে দশম শ্রেণি) বিষয় : বঙ্গবন্ধুর প্রতিকৃতি, মাধ্যাম : পেন্সিল স্ক্যাচ।
আবৃত্তি প্রতিযোগিতা- বিশেষ গ্রুপ (কেজি থেকে দ্বিতীয় শ্রেণি) বিষয় : ইচ্ছেমতো। ‘ক’ গ্রুপ (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি) বিষয় : একুশের ছড়া, আল মাহমুদ। ‘খ’ গ্রুপ (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি) বিষয় : স্বাধীনতা তুমি, শামসুর রাহমান। ‘গ’ গ্রুপ (নবম থেকে দশম শ্রেণি) বিষয় : রক্তে আমার অনাদি অস্তি, দিলওয়ার।
ক্বিরাত প্রতিযোগিতা- ‘ক’ গ্রুপ (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি) বিষয় : সুরা ইখলাস। ‘খ’ গ্রুপ (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) বিষয় : সুরা আত-ত্বীন।
হাতের লেখা প্রতিযোগিতা – ‘ক’ গ্রুপ (প্রথম থেকে তৃতীয় শ্রেণি)। ‘খ’ গ্রুপ (চতুর্থ থেকে ষষ্ঠ শ্রেণি)। ‘গ’ গ্রুপ (সপ্তম থেকে দশম শ্রেণি) বিষয় : প্রতিযোগিতার সময় জানানো হবে।
নির্ধারিত বক্তৃতা- ‘ক’ গ্রুপ (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি) বিষয় : গাছ লাগান, পরিবেশ বাঁচান। ‘খ’ গ্রুপ (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি) বিষয় : ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ‘গ’ গ্রুপ (নবম থেকে একাদশ)। বিষয় : ভাষা আন্দোলনে কেমুসাসের ভূমিকা।

সংগীত প্রতিযোগিতা- ‘ক’ গ্রুপ (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি) বিষয়-ছড়াগান। ‘খ’ গ্রুপ (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) দেশাত্মবোধক গান। ‘গ’ গ্রুপ (একাদশ থেকে স্নাতক শ্রেণি) রবীন্দ্র সংগীত, নজরুল গীতি, ক্যালিওগ্রাফি ‘ক’ গ্রুপ (ষষ্ঠ থেকে দশম শ্রেণি), ‘খ’ গ্রুপ (নবম থেকে কলেজ-বিশ্ববিদ্যালয়) বিষয় : ইচ্ছে মতো।
উল্লেখ্য, মেলাটি সফলের লক্ষ্যে শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় সাহিত্য সংসদ প্রাঙ্গণ থেকে একটি লেখক-পাঠক র‌্যালি বের করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap